নিয়্যাত আরবি শব্দ। এর অর্থ মনে মনে সংকল্প করা।
আল্লামা ইবনুল হুমাম হানাফী (র.) বলেন, হাদীসের কিছু হাফিয বলেছেন,রসূলুল্ল-হ (সাঃ) থেকে সহীহ এবং যঈফ কোন সানাদেও এ কথা প্রমাণিত নেই যে, তিনি সলাত শুরু করার সময় বলতেন যে, আমি এরূপ সলাত আদায় করছি। কোন সাহাবী এবং তাবিঈ থেকেও প্রমাণিত নেই। বরং এ কথা বর্ণিত আছে যে, তিনি (সাঃ) যখন সলাত শুরু করতেন তখন কেবল তাকবীর দিতেন। তাই মুখে নিয়্যাত পড়া বিদ'আত।
—( ফতহুল কাদীর ১ম খন্ড ১০৮ পৃষ্ঠা, কাবীরী ২৫২ পৃষ্ঠা)
আল্লামা শামী হানাফী (রহ.) বলেন, হিলয়্যাহতে এতটা বাড়তি আছে যে, চার ঈমাম থেকেও মখে নিয়্যাত পড়া প্রমাণিত নেই।
—( শামী ১ম খন্ড ৩৮৬ পৃষ্ঠা)
[সুত্রঃ আইনী তুহফা সলাতে মুস্তফা ১০৩ পৃষ্ঠ]
শায়খ নাসিরুদ্দিন আলবানী (রহ.) তার "সিফাতু সালাতিন নাবী" গ্রন্থে এ মর্মে যা উল্লেখ করেছেনঃ "সলাত আদায়কারী যে সলাতের জন্য দাঁড়াবে মনে মনে তার সংকল্প করা ও ক্বিবলা নির্ধারণ করা আবশ্যক, যেমন যুহর কিংবা আসরের সলাত,অনুরূপে উক্ত দু'ওয়াক্তের সুন্নাত সলাতসমূহ, আর সেটা হচ্ছে শর্ত রুক্ণ।
সলাতে নিয়্যাত মুখে উচ্চারণ সুন্নাতের পরিপন্থী। অর্থাৎ বিদ'আত। চার ঈমামের কোন অন্ধ অনুসারীও মুখে কোন গদ বাধা শব্দ উচ্চারণ করতে বলেননি।
-( রসূলুল্ল-হ (সাঃ)- এর নামায- নাসিরুদ্দিন আলবানী ৫৩ পৃষ্ঠা )
Monday, September 9, 2013
শান্তির পথ
→
Salah(Namaz)
→ নিয়্যাত সম্পর্কে কয়েক মুসলমানদের ভুল ধারনা
Subscribe to:
Post Comments (Atom)
No comments:
Post a Comment